চীনা প্রেসিডেন্টের সঙ্গে বার্মা সেনাপ্রধানের বৈঠক

শনিবার, ২৫ নভেম্বর ২০১৭ ১৪:৫৬ ঘণ্টা

চীনের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠক করেছেন মিয়ানমারের সেনাপ্রধান মিন অং হ্লাইং। বৈঠকে রোহিঙ্গা ইস্যুতে বার্মা সেনাপ্রধানকে সব ধরনের সহযোগিতার আশ্বাস দিয়েছেন শি জিন পিং। 

শুক্রবার (২৪ নভেম্বর) বেইজিংয়ে তাদের এই সাক্ষাৎ হয় বলে এক বিবৃতিতে জানিয়েছেন হ্লাইং।

ফেসবুকে দেয়া ওই বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে দুই দেশের সশস্ত্র বাহিনির মধ্যে সহযোগিতা বৃদ্ধি, রাখাইন ইস্যু নিয়ে আন্তর্জাতিক অঙ্গনে চীনের মিয়ানমারের পক্ষে দাঁড়ানোসহ অন্যান্য বিষয়ে আলোচনা হয়েছে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের চাপে গত বৃহস্পতিবার (২৩ নভেম্বর) বাংলাদেশ আশ্রয় নেয়া রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে একটি সম্মতিপত্র সই হয়েছে।

গত অগাস্টের শেষ দিকে মিয়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গা নিধন শুরু হওয়ার পর জাতিসংঘ, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সুইডেনসহ আন্তর্জাতিক মহলে সমালোচনা শুরু হলে তখন থেকেই মিয়ানমারকে সমর্থন দিয়ে আসছে চীন ও রাশিয়া। এই সংকট নিয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি প্রস্তাব উঠলে তা আটকে দেয় চীন ও রাশিয়া। মিয়ানমারের ঘনিষ্ঠ মিত্র চীনই দেশটির সেনাবাহিনির সবচেয়ে বড় অস্ত্র সরবরাহকারী। দেশটিতে বিপুল বিনিয়োগ রয়েছে চীনের।

রোহিঙ্গাদের উপর নির্যাতন-নিপীড়নকে ‘জাতিগত নিধনের’ চেষ্টা হিসেবে চিহ্নিত করেছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। এছাড়া যুক্তরাজন্য ও ইউরোপীয় ইউনিয়ন বার্মা সেনাবাহিনির সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…