মুক্তি পেলেন মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট গাইয়ুম

সোমবার, ০১ অক্টোবর ২০১৮ ২০:২৬ ঘণ্টা

কারাগারে থাকা মালদ্বীপের সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে জামিনে মুক্তি দেওয়া হয়েছে। এক সপ্তাহ আগে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে সৎভাই আব্দুল্লাহ ইয়ামিন পরাজিত হওয়ার পর গত রোববার তার নতুন জামিন আবেদন মঞ্জুর করা হয়। ইয়ামিনকে ক্ষমতাচ্যুত করার প্রচেষ্টার অভিযোগে গত ফেব্রুয়ারিতে ৮০ বছর বয়সী গাইয়ুমকে গ্রেফতার করা হয়েছিল।

গত ২৩ সেপ্টেম্বর মালদ্বীপে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে জয় পেয়েছেন ইব্রাহিম মোহাম্মদ সোলিহ। ১৭ নভেম্বর শপথ গ্রহণ করবেন তিনি। বিদায়ী প্রেসিডেন্ট ইয়ামিনকে সোলিহ আহ্বান জানিয়েছেন, যেন সব রাজনৈতিক বন্দিকে মুক্তি দেওয়া হয়। পরাজিত হওয়ার পর পাঁচ রাজবন্দিকে মুক্তি দিলেও গাইয়ুমকে মুক্তি দিতে বিলম্ব করছেন ইয়ামিন।

নির্বাচনের পর জামিনের জন্য নতুন করে আবেদন করেন গাইয়ুম ও তার ছেলে। গত রোববার মালদ্বীপের হাইকোর্ট ৬০ হাজার রুপিয়া (৩,৯০০ ডলার) মুচলেকা নিয়ে গাইয়ুমকে জামিন দেন। আদালতের অনুমতি ছাড়া তার বিদেশ ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়।

টুইটারে গাইয়ুমের মেয়ে ইয়ুমনা মাউমুন লিখেছেন, ‘অবশেষে, তারা সবাই এখন বাড়িতে। আশা করি এবং প্রার্থনা করি শিগগিরই সব রাজবন্দিকে মুক্তি দেওয়া হবে। ইনশাআল্লাহ অবশেষে দুঃস্বপ্নের সমাপ্তি ঘটছে।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…