যে কারণে লেবু চা খাবেন

সোমবার, ২৮ আগস্ট ২০১৭ ২২:২৭ ঘণ্টা

লেবু চা আমাদের শরীরের ভালো করে না ক্ষতি করে তা আমরা না জেনেই হয়তো তা পান করি। তাহলে এখন জেনে নেই লেবু চা ক্ষতি করে না ভালো করে।

মস্তিষ্ক থেকে শুরু করে শরীরের প্রায় প্রতিটি ভাইটাল অর্গ্যানের কর্মক্ষমতা বাড়াতে লেবু চায়ের কোনও বিকল্প নেই। লেবুর একাধিক কার্যকরী উপাদান আমাদের শরীরে প্রবেশ করা মাত্র ধীরে ধীরে আমাদের দেহের সচলতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে একাধিক রোগের প্রকোপও হ্রাস পেতে থাকে। 

শরীরকে বিষমুক্ত করে:
খাবারের সঙ্গে এবং আরও নানাভাবে ক্ষতিকর উপাদান আমাদের শরীরে প্রতিনিয়ত প্রবেশ করছে। আর রক্তে মিশে যাচ্ছে এসব টক্সিক উপাদান যা শরীরের পক্ষে একেবারেই সহনীয় নয়। লেবু চা এই টক্সিক উপাদানদের শরীর থেকে দ্রুত বের করে দিয়ে দেহকে ভেতর থেকে পরিষ্কার করে তুলতে সাহায্য করে।

ভাইরাল ফিবারের মাত্রা কমায়:
খুব ঠাণ্ডা লাগলে লেবু চা ২ থেকে ৩ বার পান করলে অনেক উপকার পাবেন। কারণ লেবু আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার উন্নতি ঘটায়। সেই সঙ্গে ভাইরাস এবং ব্যাকটেরিয়াদের প্রকোপ কমায়।

মানসিক চাপ কমে:
বিশ্বের মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ স্ট্রেস সম্পর্কিত নানাবিধ রোগে আক্রান্ত। তাদের মধ্যে প্রায় সিংহভাগই অল্পবয়সি। আর এসব রোগ যাতে আক্রমণ না করতে পারে  সেজন্য নিয়মিত লেবু চা পান করতে পারেন।

হার্টের সমস্যার সমাধান:
লেবুতে যে ফ্লেবোনয়েড আছে তা রক্তে লিপিডের পরিমাণ কমায়, সেই সঙ্গে আর্টারিতে যাতে কোনও ভাবেই ব্লাড ক্লট না করে সেদিকেও খেয়াল রাখে। ফলে লেবু চা পান করলে স্বাভাবিকভাবেই নানাবিধ হার্টের রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা অনেকাংশেই কমে যায়।

প্রাকৃতিক অ্যান্টিসেপটিক: 
লেবুতে প্রচুর মাত্রায় অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টিভাইরাল প্রপাটিজ রয়েছে, যা প্রতিনিয়ত নানাবিধ সংক্রমণের হাত থেকে বাঁচাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। তাই যারা প্রায়ই ব্যাকটেরিয়াল অথবা ভাইরাল ইনফেকশনে আক্রান্ত হন, তারা নিয়মিত লেবু চা পান করার অভ্যাস করুন। দেখবেন উপকার পাবেন। 

হজম ক্ষমতা বাড়ায়: 
লেবুতে উপস্থিত সাইট্রিক অ্যাসিড হজমে সহায়তা করে। সেই সঙ্গে কিডনি স্টোনে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমায়। 

ইনসুলিনের কর্মক্ষমতা বাড়ায়:
লেবুর রস আমাদের শরীরে প্রবেশ করা মাত্র ইনসুলিনের কর্মক্ষমতা বেড়ে যায়। ফলে শর্করা ভেঙে এনার্জির ঘাটতি পূরণ হয়। সেই সঙ্গে টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশঙ্কাও কমে যায়। 

ত্বকের সৌন্দর্য বৃদ্ধি করে:
ভিটামিন সি ত্বকের স্বাস্থ্যের উন্নতিতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। আর এই উপাদানটি প্রচুর মাত্রায় রয়েছে লেবুতে। 

এছাড়া একাধিক গবেষণায় দেখা গেছে যে, যাদের ব্রণ আছে তারা নিয়মিত লেবু চা পান করলে তা থেকে মুক্তি পেতে পারেন।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…