খাদ্য তালিকায় ব্রেন ফুড রাখুন

শনিবার, ০৩ নভেম্বর ২০১৮ ১১:৫৬ ঘণ্টা

আমাদের খাদ্য তালিকায় হরেক রকম খাবার থাকে। এসব খাবারের মধ্যে কোনো কোনো খাবার ও ভিটামিন আমাদের মস্তিস্কের জন্য প্রয়োজন, তা জেনে নেওয়া ভালো। বিজ্ঞানীদের দীর্ঘদিনের গবেষণায় বেরিয়ে এসেছে শরীরকে শক্তিশালী ও সবল রাখার জন্য যেমন বিভিন্ন খাবারে বিদ্যমান ভিটামিন ও মিনারেল প্রয়োজন ঠিক তেমনি মস্তিষ্ক ও স্নায়ুকে সচল রাখার জন্য নির্দিষ্ট খাবারের প্রয়োজন।

আর এ জন্য বিজ্ঞানীরা ব্রেন ডেভেলপমেন্টের জন্য এসব খাবারের নাম দিয়েছেন ব্রেন ফুড বা মস্তিস্কের খাবার। সুস্থ ও কর্মক্ষম মস্তিস্ক বিকাশে ভিটামিন বি-১ বা থায়ামিন ও ভিটামিন বি-৫ বা প্যানটোথেনিক এসিড অত্যন্ত কার্যকরি ভূমিকা পালন করে।

ভাত, রুটি, শিম, পেস্তা, মটরশুঁটি, দুধ ও শাকসবজিতে এসব ভিটামিন পাওয়া যায়। মস্তিষ্কের রাসায়নিক উপাদান হলো সেরোটনিন ভিটামিন বি-৬ বা পাইরিডক্সিন বিভিন্ন খাবারের উপাদানকে সেরোটনিন এ রূপান্তর করতে সাহায্য করে। তাই ভিটামিন বি-৬ যুক্ত খাবার মস্তিষ্ক বিকাশে ও সচল রাখতে অত্যন্ত কার্যকর।

মুরগির মাংস, মাছ, বাদাম, শিম থেকে এ ভিটামিন পাওয়া যায়। মস্তিষ্কের রক্তকোষ ও প্রোটিন গঠনসহ বিভিন্ন স্নায়ুকোষের বিকাশে সাহায্য করে ভিটামিন বি-১২ বা সায়ানোকোবেলামিন। ডিম, দুধ, মাছ, মাংসে এই ভিটামিন থাকে। ফলিক এসিড যা পাওয়া যায় লেবু, তরমুজ, শিম, মটরশুঁটি, স্ট্রবেরি ও শাকসবজি থেকে এই ফলিক এসিড গর্ভস্থ শিশুর মস্তিষ্ক বিকাশে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ফলিক এসিডের অভাবে মস্তিষ্কের বিভিন্ন স্নায়ুতন্ত্রের রোগ দেখা দেয়।

এ ছাড়াও ক্যালসিয়াম, ম্যাগনেশিয়াম, পটাশিয়াম এই মিনারেলসমূহ মস্তিষ্কের স্নায়ুতন্ত্রের কাজ সঠিকভাবে পালন করতে ও স্নায়ু ক্ষয়রোধে বিশেষ ভূমিকা রাখে। মনে রাখতে হবে মস্তিষ্কের স্নায়ুগুলোই আমাদের শরীরের বিভিন্ন অঙ্গপ্রত্যঙ্গসহ শরীর চালাতে সাহায্য করে। তাই এসব মিনারেলের অভাবে শরীর যখন তখন নিস্তেজ হয়ে যেতে পারে। মাছ, মাংস, শিম, বাদাম, সবুজ শাকসবজি, ফুলকপি, খেজুর, কলা, লেবু, ফলমুল খাওয়ার মাধ্যমে এসব মিনারেল আমাদের শরীরে প্রবেশ করে।

এ ছাড়াও আমাদের মস্তিষ্ক সচল রাখার জন্য শক্তির প্রয়োজন হয়। আর এ শক্তি তথা গ্লুকোজের জোগান আসে ভাত রুটি তথা শর্করাজাতীয় খাবার থেকে। মস্তিষ্ককে দীর্ঘক্ষণ কাজে লাগানোর জন্য প্রয়োজন পড়ে পানির তাই এসব ভিটামিন মিনারেল শর্করা জাতীয় খাবারের সঙ্গে সারা দিন পর্যাপ্ত পানি খেতে হবে। আর সারা দিনই অল্প অল্প করে এসব খাবার গ্রহণ করতে হবে।

আমাদের শরীরের সবচেয়ে গুরুত্বপূর্ণ আমাদের মস্তিষ্ক তাই সুস্থ সবল ও কার্যকর মস্তিষ্ক সবারই কাম্য। তাই আজ থেকেই খেয়াল রাখুন আপনার খাদ্য তালিকায় ব্রেন ফুড বা মস্তিষ্কের খাবারের কোনো ঘাটতি আছে কি না।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…