১৪৩ = আমি তোমাকে ভালোবাসি!

বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০১৭ ২১:১৪ ঘণ্টা

সামাজিক যোগাযোগমাধ্যমে খানিক আলাপচারিতা। একটু-আধটু ভালো লাগা। কখনো ইমোটিকন, কখনোবা মিমস-জিফ দেওয়া-নেওয়া করা। আপনার এমন অবস্থা দেখে কিউপিড ধনুকে তির লাগিয়ে নিশানা করব করব করছে। কিন্তু বুক ফাটছে তবু কি-বোর্ড ফুটছে না! এমন অভিজ্ঞতা অনেকেরই হয়। প্রেমও এখন ভার্চ্যুয়াল জগতে। সম্পর্কের সেতু এখন মেসেঞ্জার বা হোয়াটসঅ্যাপ-ভাইবার। সম্পর্কের সংজ্ঞা আর অভিধানও এখন বদলাচ্ছে। যুক্ত হচ্ছে নতুন নতুন শব্দ। হাল আমলের এসব টেকি শব্দের মানে জেনে রাখা ভালো।

১. টকিং
ডেটিংয়ের নতুন ডাকনাম। কোনো ছেলে বা মেয়ে যখন বলেন, অন্য কারও সঙ্গে তাঁদের সম্পর্ক শুধুই ‘টকিং’ পর্যায়ে, এর মানে তাঁরা এখন ডেটিং করছেন। কিন্তু সবার সামনে সম্পর্ক প্রকাশ করতে এখনো স্বচ্ছন্দ নন বলেই এ শব্দের আশ্রয় নেওয়া।

২. ঘোস্টিং
হঠাৎ করেই অপর প্রান্তের মানুষটি চুপ হয়ে যান, সহজে যোগাযোগ করতে চান না। এমনকি বারবার যোগাযোগের পরও কোনো উত্তর মেলে না। এর মানে হলো, সম্পর্কটা আর টানতে রাজি নন অপর প্রান্তের ব্যক্তি, কিন্তু সরাসরি সেটা স্বীকার করতে ভয় পাচ্ছেন।

৩. স্লো ফেড
অনেকটা ঘোস্টিংয়ের মতো। তবে আরও ধীরস্থিরভাবে এগোন অপর প্রান্তের মানুষ। ধীরে ধীরে কমে আসে যোগাযোগ। মেসেজ বক্সে ধীরে ধীরে তলানিতে চলে যাচ্ছে নামটা। যতটা সম্ভব কম সময় পার করে সম্পর্কের তীব্রতা কমিয়ে আনা।

৪. থার্স্ট ট্র্যাপ
সামাজিক মাধ্যমে খুব সাধারণ একটি ছবি দিয়ে অপর প্রান্তের মানুষকে ইঙ্গিত দেওয়া। ধরুন, কেউ একটি ছবি দিয়ে লেখেন, ‘নতুন ঘড়ির প্রেমে পড়েছি’, কিন্তু ছবিতে তাঁর শারীরিক সৌন্দর্যই বেশি প্রকাশ পায়। এর মানে আপনাকে থার্স্ট ট্র্যাপে ফেলার চেষ্টা চলছে! সেখানে ঘড়ি একটা উপলক্ষ মাত্র। অন্য প্রান্তের মানুষটা ঘড়ি দেখানোর ছলে আসলে অন্য কিছুই দেখাতে চান।

৫. বেঞ্চিং
ফুটবল মাঠ থেকে ধার করা শব্দ। যদি আপনার পছন্দের মানুষটি সরাসরি দেখা না করে শুধু মেসেজ কিংবা সামাজিক যোগাযোগমাধ্যম দিয়ে আপনাকে ব্যস্ত রাখতে চান, তখনই বেঞ্চিং শব্দটি ব্যবহৃত হয়। এর মানে আপনাকে সাইড বেঞ্চে বসিয়ে তিনি বর্তমানে অন্য কাউকে নিয়ে ব্যস্ত!

৬. হন্টিং
একটু ঘোস্টিংয়ের শিকার হয়েছিলেন, মনে আছে? ঘোস্টিং করা মানুষটি নতুন করে ফিরে আসে কিন্তু সরাসরি যোগাযোগ না করে আপনাকে আবার অনুসরণ করা শুরু করে। আপনার ছবিতে লাইক দিয়ে নিজের জানান দেন। তার মানে, পুরোনো প্রেম আবার জেগে উঠতে শুরু করছে মাত্র।

৭. টিউনিং
এটা আসলে ডেট শুরুর আগের পর্যায়। দুই পক্ষ পরস্পরকে ফ্লার্ট করছে, কিন্তু কোনো প্রতিশ্রুতিতে যাচ্ছে না। এখান থেকে সম্পর্কটা নতুন দিকে মোড় নিতে পারে। টিউনিং না মিললে সেখান থেকে বেঞ্চিং, তারপর স্লো ফেড।

৮. ডিটিআর
সম্পর্কের কোনো পর্যায়ে সঙ্গে যখন উচ্চারণ করে, ‘ডিটিআর’? তখন ভিরমি খেয়ে বসবেন না। এর মানে অপর প্রান্ত থেকে জানতে চাওয়া হচ্ছে, এ সম্পর্ক কত দূর যাচ্ছে? প্ল্যাটোনিক নাকি রোমান্টিক!

৯. ক্যাচ অ্যান্ড রিলিজ
এমন একজন যাঁর কাছে প্রেমের সম্পর্কের চেয়ে কাউকে প্রেমে পড়ানোর উত্তেজনাই বেশি মূল্য পায়। যখনই কারও সঙ্গে সম্পর্ক হয়ে যায়, তখনই এরা আগ্রহ হারিয়ে ফেলেন! অর্থাৎ আপনি যখনই একবার ইঙ্গিত দিয়ে ফেলেছেন, আপনি তার প্রেমে পড়েছেন, তখন থেকেই তার পাত্তা দেওয়ার পরিমাণ কমা শুরু!

১০. লেমিং
দুজনের মাঝে খুব ভালো সম্পর্ক। কিন্তু এমন অবস্থায় আপনার প্রিয় বন্ধুর সম্পর্ক শেষ হয়ে গেল। বন্ধুকে অনুসরণ করে তখন আপনিও সম্পর্ক নষ্ট করে দিলেন! ইঁদুর শ্রেণির প্রাণী লেমিংয়ের দলবদ্ধ হয়ে সাগরে ঝাঁপ দেওয়া থেকেই এই নামকরণ।

১১. ব্যাএ
প্রেমের উন্মাদনার চূড়ান্ত পর্যায়। বিএই বা ব্যাএ হলো বিফোর এনিথিং এলস। আর খুলে বলতে হবে?

১২. এফবিও
ফেসবুকে ‘রিলেশনশিপ’ স্ট্যাটাস পরিবর্তন করা। সামাজিক যোগাযোগমাধ্যমে নিজেদের জানান দেওয়াটাই এখন সম্পর্কের চূড়ান্ত পরিণতি ধরা হয়।

১৩. ১৪৩!
‘হিমু’ পড়ে থাকলে বুঝে ফেলার কথা! ‘একটি পাখি, চারটি পাখি, তিনটি পাখি’র ইংরেজি সংস্করণ। আমি তোমাকে ভালোবাসি—এটা বলতে যাদের বড্ড আলসেমি কিংবা ভয়, এটা তাদের জন্য! ধাঁধার ছলে মেসেজে পাঠিয়ে দেখুন জবাবে কী ইমো আসে। রাগের, হাসির, নাকি লাজরাঙা মুখের!

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…