নিজেই বানিয়ে নিন মাস্কারা

রবিবার, ১৪ অক্টোবর ২০১৮ ১৬:৩৭ ঘণ্টা

নারীর সাজসজ্জা অপূর্ণ হয়ে যায়, যদি না মাস্কারা ব্যবহার করেন। একটি সুন্দর মুখের প্রথম শর্তই হচ্ছে ঘন কালো চোখের পাতা। ঘন চোখের পাতা দেখতে কার না ভাল লাগে। সুন্দর চোখের পাতা পাওয়ার শখ সকলেরই থাকে। প্রশাধনীর ক্ষেত্রে  তাই মাস্কারার ব্যবহার দারুণ জনপ্রিয়।

কিন্তু বাজার চলতি মাস্কারার মধ্যে থাকে সিন্থেটিক ওয়্যাক্স, কেয়োলিন, আয়রন অক্সাইড, প্রিজারভেটিভ ও পলিমার। এর মধ্যে বেশির ভাগ উপাদানই চোখের পক্ষে ক্ষতিকারক। যা থেকে চোখে অ্যালার্জি হতে পারে। মাস্কারা বেশি দিন রেখে দিলে তার মধ্যে ব্যাকটেরিয়া জন্ম নেয়। তাই ডেট এক্সপায়ার করে যাওয়া মাস্কারা ব্যবহার করলে চোখে ইনফেকশন হতে পারে। তাই বাজার থেকে মাস্কারা না কিনে বাড়িতেই বানিয়ে নিতে পারেন।

উপকরণ : কালো মিনারেল পাউডার: ১ টেবল চামচ (কালো মাটি বা অ্যাকটিভেটেড চারকোলও ব্যবহার করা যেতে পারে)।
বেনটোনাইট বা অন্য কসমেটিক ক্লে: ১ টেবল চামচ- মাস্কারা স্মাজ হতে দেয় না।
ভেজিটেবল গ্লিসারিন : আধ টেবল চামচ। ল্যাশে বেশিক্ষণ মাস্কারা ধরে রাখতে সাহায্য করে।
অ্যালোভেরা : আধ চা চামচ- আইল্যাশের কন্ডিশনিংয়ে সাহায্য করে।

যেভাবে বানাবেন : সব উপকরণ একটা বাটিতে মিশিয়ে নিন যতক্ষণ না ঘন হচ্ছে। স্প্যাটুলার সাহায্যে প্রথমে এই মিশ্রণ মেডিসিন ড্রপারে ভরুন। তারপর সেখান থেকে ধীরে ধীরে মাস্কারা কন্টেনারে ঢেলে নিন।
এই মাস্কারার সবচেয়ে ভাল দিক হল এতে প্রিজারভেটিভ থাকে না। গ্লিসারিন থাকার ফলে ইনফেকশনের ঝুঁকিও থাকে না। তবে বানানো মাস্কারা ৩ মাসের বেশি ব্যবহার না করাই ভাল।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…