মোবাইল ফোন ব্যবহারে বাড়ছে অনিদ্রা

মঙ্গলবার, ২৩ অক্টোবর ২০১৮ ১৫:২৫ ঘণ্টা

অনেকেই আছেন, যারা মোবাইল ফোন দ্বারা নেশাগ্রস্ত। এক সেকেন্ডের জন্যও ফোনের থেকে দূরে থাকেন না। গবেষণা থেকে জানা যাচ্ছে, তাদের মধ্যে সবচেয়ে বেশি অনিদ্রার সমস্যা দেখা দিয়েছে। মোবাইল ফোনের নেশা সাংঘাতিক। ভিডিও গেমস, ইন্টারনেট ইত্যাদি ব্যবহারের নেশার মতো খারাপ।

আজকাল অধিকাংশ মানুষ অনিদ্রায় ভুগছেন। তার সবচেয়ে মূল কারণ হলো মোবাইলের অতিরিক্ত ব্যবহার। শরীরের জন্য ক্ষতিকারক প্রমাণিত পর্যাপ্ত পরিমাণ ঘুম না হওয়া।

বর্তমান সময়ে স্মার্টফোনের ব্যবহার দ্রুত বেড়ে চলেছে, যা বিশেষ করে এই জেনারেশনের যুব সম্প্রদায়ের কাছে এক ধরনের নেশার আকার ধারণ করেছে। দৈনন্দিন জীবনযাপনে অনিয়ম তৈরি হয়ে গেছে, যা শরীরের জন্য ক্ষতিকারক। স্মার্টফোনের অতিরিক্ত ব্যবহার রাতের ঘুম কেড়ে নিয়েছে ৮০% মানুষের। রাত জেগে নানা অ্যাপস নিয়ে খুটখাট করার ফলে কমে যাচ্ছে ঘুমের পরিমাণ। দেখা দিচ্ছে অনিদ্রা।

ই-মেল, ফোন কলস ও অন্যান্য গুরুত্বপূর্ণ যান্ত্রিক বিষয় ফোনের সঙ্গে থাকায় স্মার্টফোন আমাদের সঙ্গে অঙ্গাঙ্গিকভাবে জড়িয়ে। অতিরিক্ত ফোনের ব্যবহারের ফলে ঘুম ঠিকঠাক হয় না। ঘুমানোর সময় নানা সমস্যা দেখা দেয়। ঘুম ঠিক না হলে কাজের এনার্জি থাকে না। সারা দিন মুড খারাপ থাকে। পজেটিভ ভাইব কাজ করে না, যা খুবই ক্ষতিকারক প্রমাণিত হতে পারে।

নামোফবিয়া হলো এক ধরনের ফোনঘটিত সমস্যা, যা ফোনের থেকে হয়। কোনো ব্যক্তি ফোন দ্বারা অতিরিক্ত নেশাগ্রস্ত। কোনো কারণে ফোন সুইচ অব হয়ে গেল বা কাছের থেকে ফোন হারিয়ে গেল, তখন সেই ব্যক্তি এক ধরনের অবসাদে ভোগেন।

গবেষণা থেকে জানা যাচ্ছে, অতিরিক্ত ফোনের ব্যবহার মানুষের মস্তিষ্কে ক্ষতিকারক প্রভাব ফেলে। মানুষ পাগল পর্যন্ত হয়ে যেতে পারে। ফোন থেকে বেরোনো রেডিয়েশন ব্রেনে প্রভাব ফেলে, যা থেকে টিউমার ও পরে ক্যানসার হওয়ার সম্ভাবনা থাকে।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…