ভ্রমণ খরচ বাঁচাতে মজার উপায়

শনিবার, ১৮ ফেব্রুয়ারী ২০১৭ ১৭:২৩ ঘণ্টা

আমরা নিজের শহর বা দেশের বাইরে কোথাও বেড়াতে গেলে প্রচুর পরিমাণ টাকা খরচ করি। আর এর বেশিরভাগটাই খরচ হয় বাসস্থান আর খাওয়া-দাওয়ার পেছনে। কিন্তু ভাবুন তো, কেমন হবে যদি আপনার ভ্রমণের খরচের তালিকা থেকে বাদ হয়ে যায় এই বিশাল দুটি ব্যাপারই? সত্যিই কি এমনটা সম্ভব? হ্যাঁ! সম্ভব। কিন্তু কী করে? জেনে নিন ভ্রমণে গিয়ে অল্প খরচে থাকা-খাওয়ার পাট চুকিয়ে ফেলার মজার কিছু উপায়।

১. স্থানীয়দের সাথে থাকা
যে দেশে ঘুরতে যাচ্ছেন সেখানে এমন অনেকেই থাকবেন যারা বিদেশীদের নিজ বাড়িতে রাখতে আগ্রহী সামান্য কিছু টাকার বিনিময়ে। অর্থাৎ পেয়িং গেস্ট। খোঁজার চেষ্টা করুন এমন স্থানীয় পরিবারকে। এক্ষেত্রে কেবল খুবই কম খরচে থাকতে বা খেতে পারাই নয়, আপনি পাবেন স্থানীয় সংস্কৃতি ও তাদের দৈনন্দিন জীবনের ছোঁয়া। প্রযুক্তির এই যুগে অনলাইন আপনাকে সাহায্য করতে পারে এক্ষেত্রে অনেকটা। এক্ষেত্রে আপনি দেখতে পারেন- কাউচ সার্ফিং ( couch surfing ), ট্রাম্পোলিন ( Trampolinn ) বা হসপিটালিটি ক্লাবের ( Hospitality club ) মতন সাইটগুলো।

২. ঘর খেয়াল রাখা
বেড়াতে গিয়ে বিনামূল্যে বাসস্থানের ব্যবস্থা করার আরেকটি ভালো মাধ্যম হচ্ছে হাউজ সিটিং বা বাড়ি দেখে শুনে রাখা। এক্ষেত্রে আপনি তেমন একজন মানুষের বাড়িতে বিনামূল্যে থাকতে পারেন যে কিনা নিজে বাড়ির বাইরে যাচ্ছে আর কাউকে রাখার দরকার পড়ছে ঘরে সবকিছুর খেয়াল রাখার জন্যে। এক্ষেত্রে আপনি নিতে পারেন বেশ কিছু সাইটের সাহায্য। যেগুলো আপনাকে খুঁজে পেতে সাহায্য করবে হাউজ সিটার চাচ্ছে এমন কাউকে। আর এমন কিছু সাইট হচ্ছে- ট্রাস্টেড হাউজ সিটার ( Trusted house sitters ), মাইন্ড মাই হাউজ (Mind My House ) ও হাউজ কেয়ারারস (HouseCarers )।

৩. ঘর বিনিময়
অপ খরচে দেশের বাইরে কোথাও গিয়ে বেড়িয়ে আসবার আরেকটি খুব কার্যকরী উপায় হচ্ছে বাসস্থান বিনিময় করে নেওয়া। অর্থাৎ, আপনি যেমন কারো বাড়িতে থাকবেন বিদেশে গিয়ে, ঠিক সেই সময়ে ঐ বাড়ির মালিকটি আপনার বাড়িতে এসে থাকবে। এবং অবশ্যই বিনামূল্যে! এক্ষেত্রে দুজনেই লাভবান হবার সুযোগ থাকায় এ পদ্ধতিটি প্রায়শই ব্যবহার করে ভ্রমনপিপাসুরা। পরিচিত কারো সাথে বাড়ি বিনিময় হলে তো ভালোই। তবে সেটা না হলেও চিন্তার কিছু নেই। এক্ষেত্রেও আপনাকে সাহায্য করতে পারবে বেশ কিছু ওয়েবসাইট। যেমন- হোম এক্সচেঞ্জ (Home Exchange ) বা হোম লিংক (Home Link )।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…