বাংলাদেশ ব্যাংক নেবে ২৫০ অফিসার

রবিবার, ০৯ জুলাই ২০১৭ ২০:৩৭ ঘণ্টা

বাংলাদেশ ব্যাংক অফিসার (জেনারেল) পদে ২৫০ জন লোক নেওয়ার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। তবে পদের সংখ্যা বাড়তে বা কমতে পারে। এ পদে আবেদন করা যাবে ১২ জুলাই পর্যন্ত। প্রকাশিত বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে https://erecruitment.bb.org.bd/onlineapp/joblist.php লিংকে।

এ পদে আবেদন করতে হলে প্রার্থীকে কোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অথবা চার বছর মেয়াদি স্নাতক ডিগ্রি পাস হতে হবে। মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষায় সনাতন পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম একটিতে প্রথম বিভাগ বা শ্রেণি থাকতে হবে। কোনো পর্যায়েই তৃতীয় বিভাগ বা শ্রেণি গ্রহণযোগ্য হবে না।

এসএসসি ও এইচএসসিতে ফলাফলের ক্ষেত্রে জিপিএ–৩ বা তদূর্ধ্ব প্রথম শ্রেণি, ২ থেকে ৩–এর কম দ্বিতীয় বিভাগ, জিপিএ–১ থেকে ২–এর কম তৃতীয় বিভাগ বলে গণ্য হবে। অনার্সে বা মাস্টার্সে ৫ পয়েন্ট স্কেলে ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম শ্রেণি, ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫–এর কম দ্বিতীয় শ্রেণি, ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩–এর কম তৃতীয় বিভাগ বলে গণ্য হবে। এ ছাড়া অনার্সে বা মাস্টার্সে ৪ পয়েন্ট স্কেলে সিজিপিএ–৩ বা তদূর্ধ্ব প্রথম শ্রেণি, ২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩–এর কম দ্বিতীয় শ্রেণি, ১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫–এর কম তৃতীয় শ্রেণি বলে গণ্য হবে।

আবেদনকারী প্রার্থীদের ১১-০৬-২০১৭ তারিখে বয়স সর্বোচ্চ ৩০ বছর হতে পারবে। আর মুক্তিযোদ্ধা-শহীদ মুক্তিযোদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর।

আগ্রহী প্রার্থীদের বাংলাদেশ ব্যাংকের নিয়োগসংক্রান্ত ওয়েবসাইট erecruitment.bb.org.bd-এ অনলাইন ফরম পূরণের মাধ্যমে আবেদন করতে হবে। দরখাস্ত করার সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্য শর্তাবলি ওয়েবসাইটেই পাওয়া যাবে। অনলাইনে আবেদন করার পর সিভি আইডেন্টিফিকেশন নম্বর, প্রাপ্ত ট্র্যাকিং ও পাসওয়ার্ড যথাযথভাবে সংরক্ষণ করতে হবে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, প্রার্থীদের এমসিকিউ, লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশ নিতে হবে। প্রার্থীদের প্রাথমিকভাবে কোনো কাগজপত্র পাঠাতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের কাছ থেকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়োজনীয় কাগজপত্র আহ্বান করা হবে। দাখিল করা কাগজপত্রের যথার্থতা যাচাই সাপেক্ষে প্রার্থীদের মৌখিক পরীক্ষার জন্য ডাকা হবে। এ পদে চূড়ান্তভাবে নির্বাচিত প্রার্থীরা জাতীয় বেতন স্কেল ২০১৫ অনুযায়ী ১৬ হাজার টাকা স্কেলে বেতন পাবেন।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…