রেকর্ডের ফুলঝুড়িতে রঙ্গনা হেরাথ

মঙ্গলবার, ০৩ অক্টোবর ২০১৭ ২১:২১ ঘণ্টা

আবুধাবিতে জেতা ম্যাচ হেরে গেছে পাকিস্তান। টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ২১ রানের এক রুদ্ধশ্বাস জয় পেয়েছে সফরকারী শ্রীলঙ্কা। আর এই জয়ের মূল নায়ক ছিলেন লঙ্কান পেস তারকা রঙ্গনা হেরাথ। শ্রীলঙ্কার বিপক্ষে জয়ের জন্য নিজেদের কাজটা ভালোই করেছিলেন পাকিস্তানি বোলাররা। ১৩৬ রানের লক্ষ্য পেয়ে জয়ের জন্য একপ্রকার প্রহরই গুনছিল পাকিস্তানি সমর্থকরা। কিন্তু শেষদিনে ব্যাটসম্যানদের ব্যর্থতায় লঙ্কানদের বিপক্ষে ২১ রানে নাটকীয়ভাবে হেরেছে পাকিস্তান। 

দ্বিতীয় ইনিংসে লঙ্কানদের ছুঁড়ে দেয়া ১৩৬ রানের লক্ষ্যে ব্যাটিংয়ে নেমে হেরাথের ঘূর্ণিতে মাত্র ১১৪ রানেই গুঁটিয়ে গেছে সরফরাজ আহমেদের দল। মাত্র ৪৩ রানে ৬ উইকেট নিয়ে ৩৯ বছর বয়সী হেরাথ একাই ধ্বসিয়ে দিয়েছেন পাকিস্তানের ব্যাটিং লাইন আপ। 

আর এরই সাথে টেস্ট ইতিহাসের প্রথম বাঁহাতি স্পিনার হিসেবে ৪০০ উইকেট শিকার করার বিরল রেকর্ড গড়েছেন তিনি। বয়স যে শুধুমাত্র একটি সংখ্যা ছাড়া কিছু নয় সেটি আরো একবার প্রমাণ করে ছাড়লেন হেরাথ। 

৪০০ উইকেট শিকার করার পাশাপাশি ৩৫ বছর পেরুনোর পর ইতিহাসের প্রথম পেসার হিসেবে হেরাথ স্পর্শ করেছেন ২০০ টেস্ট উইকেটের মাইলফলক। হেরাথের আগে  ৩৫ বছর পার হওয়া বোলার হিসেবে সর্বোচ্চ ১৯২ উইকেট শিকার করেছিলেন অস্ট্রেলিয়ান কিংবদন্তি লেগ স্পিনার ক্ল্যারি গ্রিমেট। এদিকে মোহাম্মদ আব্বাসের শেষ উইকেটটি নেয়ার সাথে সাথে টেস্টের চতুর্থ ইনিংসে ১০০ উইকেট শিকার করার মাইলফলকেও পা রেখেছেন লঙ্কান স্পিনার।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…