বাংলায় আউটলুক মেইল সুবিধা চালু

বাংলায় আউটলুক মেইল সুবিধা চালু

শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০১৮ ১৯:৩২ ঘণ্টা

আউটলুক ই-মেইল আইডিতে যুক্ত হয়েছে বাংলা। ফলে এখন থেকে বাংলা বর্ণমালা ব্যবহার করেও আউটলুকে মেইল খোলা যাবে। মাইক্রোসফট ইনডিয়ার চিফ অপারেটিং অফিসার মিতুল প্যাটেল এ তথ্য জানিয়েছেন।

মাইক্রোসফটের নিউজ সেন্টার জানিয়েছে, বাংলা ছাড়াও আরও ১৪টি ভাষা ইমেইল আইডি ও ইউজারনেম হিসেবে ব্যবহারের জন্য যুক্ত করা হয়েছে। বাংলার পাশাপাশি এবার তারা মাইক্রোসফটের ই-মেইল ঠিকানায় হিন্দি, বোদো, ডগরি, কোনকানি, মাইথিলি, মারাঠী, নেপালি, সিন্ধি, গুজরাটি, মনিপুরি, পাঞ্জাবি, তামিল, তেলেগু ও উর্দু ভাষা অন্তর্ভূক্ত করা হয়েছে। এটি শুধু আউটলুক ইমেইলেই নয়, মাইক্রোসফট এক্সচেঞ্জ সেবা ও অফিস ইউজারনেম সেবাতেও যুক্ত করেছে মাইক্রোসফট। 

জানাগেছে, দক্ষিণ এশিয়ার ব্যবহারকারীদের জন্য মাইক্রোসফট আউটলুক উপমহাদেশীয় ভাষাগুলোতে ইমেইল আইডি খোলার সেবা চালু করা হয়েছে।

মাইক্রোসফটের ভাষ্য, ৮ শতাংশেরও বেশি ইন্টারনেট ব্যবহারকারীর নিবাস দক্ষিণ এশিয়ায়, সেখানে এই এলাকার ৪৪৭ ভাষার একটিও ডিজিটাল দুনিয়ায় প্রচলিত ৫০ ভাষার মধ্যে নেই। এটি খুবই দুঃখজনক। এ অবস্থা বদলাতেই তাদের নতুন পদক্ষেপ বলে জানায়। 

দক্ষিণ এশিয়ার ভাষাগুলো নিয়ে মাইক্রোসফটের ‘প্রজেক্ট ভাষা’ শুরু হয় ১৯৯৮ সালে। বেশ কিছুদিন আগেই উইন্ডোজের ইন্টারফেইসের জন্যও যুক্ত করা হয়েছে বাংলা। ব্যবহারকারীরা ল্যাঙ্গুয়েজ সেটিংস থেকে সেটি চালু করতে পারবেন।

এ ছাড়াও মাইক্রোসফট ট্রান্সলেটর এখন রিয়েটাইমে বাংলা ভাষায় ট্রান্সলেশন করতে সক্ষম। মাইক্রোসফটের অধিন সুইফটকি কিবোর্ড অ্যাপেও যুক্ত করা হয়েছে রোমান হরফে বাংলা লেখার সুবিধা।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…