আরও ১০ ‘পৃথিবীর’ দেখা পেলো নাসা

বুধবার, ২১ জুন ২০১৭ ১৭:৪৩ ঘণ্টা

বিজ্ঞানের কল্যাণে প্রতিনিয়তই এই রহস্যময় বিশ্ব ব্রহ্মাণ্ড সম্পর্কে আমরা নতুন নতুন তথ্য পাচ্ছি। এর আগে পৃথিবীর মতোই দেখতে কিংবা অনেক ক্ষেত্রে পৃথিবী নামক গ্রহটির সঙ্গে মিল আছে এমন বেশ কিছু নতুন গ্রহের সন্ধান দিয়েছে বিজ্ঞানীরা। 

এবার একসঙ্গে আমাদের এই নীলাভ গ্রহটির মতো পাথুরে আরও ১০টি গ্রহের সন্ধান দিলো নাসার কেপলার স্পেস টেলিস্কোপ (কেএসটি)। এ বারের ১০টিকে নিয়ে পৃথিবীর মতো ‘বাসযোগ্য’ গ্রহের সংখ্যা দাঁড়াল ৪৯টি।

গত সোমবার নাসার পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়। বিশ্ব ব্রহ্মাণ্ডে যে পৃথিবী নামক পাথুরে নীলাভ গ্রহটি একা নয়, এই ১০ গ্রহের সন্ধানের মধ্য দিয়ে সেই বিশ্বাস আরও জোরালো করল কেএসটি। 

নাসা জানিয়েছে, সন্ধান পাওয়া নতুন ১০টি গ্রহ ঠিক পৃথিবীর মতোই আকারে। এই গ্রহগুলোও পৃথিবীর মতোই সৌরমণ্ডলের বৃহস্পতি, শনি, নেপচুন, ইউরেনাসের তুলনায় আকারে ছোট। নক্ষত্র থেকে কোনও গ্রহের সেই দূরত্বকে বলে ‘গোল্ডিলক্‌স জোন’। 

নক্ষত্র ও তারা থেকে পৃথিবীর মতোই প্রায় সমান দূরত্বে অবস্থান করছে আবিষ্কৃত গ্রহগুলো। গ্রহগুলো বাসযোগ্য হতে পারে। সেখানে প্রাণের অস্থিত্বও থাকতে পারে বলে ধারণা করা হচ্ছে। গ্রহগুলোর পৃষ্ঠে জল তরল অবস্থায় থাকতে পারে। 

নাসার আরও জানিয়েছে, সিগনাস নক্ষত্রপুঞ্জে যে ২ লক্ষ তারার ওপর নজর রেখেছিল কেএসটি, তার মধ্যে সন্ধান মিলেছে ২১৯টি ভিন গ্রহের। আর সেই ২১৯টি ভিন গ্রহের মধ্যে অন্তত ১০টি একেবারেই আমাদের পৃথিবীর মতো পাথুরে। আর সেগুলি রয়েছে গোল্ডিলক্‌স জোনে। 

এ নিয়ে গত ৮ বছরে মোট ৪ হাজার ৩৪টি ভিন গ্রহের সন্ধান পেল কেএসটি।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…