চাঁদ না থাকলে কেমন হতো পৃথিবীটা?

বৃহস্পতিবার, ০৩ মে ২০১৮ ১২:২১ ঘণ্টা

চাঁদ না থাকলে পৃথিবী আসলেই অন্যরকম হতো। তখন কোন চন্দ্র বা সূর্যগ্রহণ হতো না এবং ছোট ছোট জোয়ারভাটা হতো। কিন্তু সবচেয়ে বড় যে পরিবর্তনটা হতো, তা হলো দিন ছোট হয়ে যেতো।
 
সৌরজগতের অধিকাংশ চাঁদ তাদের নিজস্ব গ্রহের ছোট আত্মীয়। এই গ্রহগুলো একটা বা দুটা চাঁদ হারিয়ে গেলে তাদের খুব একটা মিস করবো না। কিন্তু পৃথিবীর চাঁদ তুলনামূলকভাবে বিশাল। তাই পৃথিবী তার নিকটস্থ বড় চাঁদ ছাড়া অন্যরকম আরেকটি বিশ্ব হতো।
 
চিন্তা করুন কোন চন্দ্র বা সূর্যগ্রহণ নেই। মাসের হিসেবে কোন ক্যালেন্ডার ব্যবস্থা নেই। মাস শব্দটাই মূলত এসেছে চাঁদের কোন প্রতিশব্দ থেকে। এর কারণ হলো অনেক ক্যালেন্ডার চাঁদের অগ্রগতির উপর নির্ভর করে বানানো। চাঁদ না থাকলে মহাকাশচারীদের ভ্রমণের কোন নিকটস্থ জায়গা থাকতো না। আমরা হয়ত কখনো মহাকাশে যাওয়ার সাহস করতাম না।
 
চাঁদ এবং সূর্য একসাথে শক্তিশালী জোয়ারভাটার সৃষ্টি করে। যদি চাঁদ না থাকে আমরা জোয়ারভাটা পাবো কিন্তু তা অতটা শক্তিশালী হবে না। মানব সংস্কৃতিতে চাঁদের আলাদা জায়গা আছে। চিন্তা করুন জোছনা রাতে কোন রোমান্টিক হাঁটা নেই। চাঁদ নিয়ে পাগলামি বলে কিছু থাকবে না।
 
কিন্তু সবচেয়ে বড় পরিবর্তন হলো মানুষ এবং তাঁর জীবনের উপর –সেটা হবে আমাদের দিনের দৈর্ঘ্য। চাঁদ ছাড়া পৃথিবী দ্রুত ঘুরবে। আমাদের দিনগুলো হবে ছোট ছোট। কেন? এর কারণ হলো, কোটি বছর আগে পৃথিবী ছিল নতুন, আমাদের পৃথিবী নিজ অক্ষে খুব দ্রুত ঘুরতো। আমাদের বিশ্বের দিন রাত্রির চক্র ছিল ১০ ঘণ্টার। আর জোয়ারভাটার প্রবাহ এই ঘূর্ণনে বাধা দেয়। তাই যদি ভেবে থাকেন চাঁদ ছাড়া কোন পৃথিবী তাহলে বর্তমান দিনগুলোকে ২৪ ঘণ্টার চেয়ে কম কল্পনা করুন।

We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…