Logo
শিরোনাম :
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

এসএসসি ও সমমানের ফল প্রকাশ কাল

অনলাইন ডেস্ক 44 বার
আপডেট সময় : Saturday, May 30, 2020

1

করোনা মহামারির মধ্যেই কাল রোববার মাধ্যমিক ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এদিন ফল প্রকাশের সম্মতি জানানো হয়েছে। এ দিন সকাল ১০টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই ফল ও পরিসংখ্যান প্রকাশ করবেন।

এবার মুঠোফোনে এসএমএসের মাধ্যমে শিক্ষার্থীদের ফল দেওয়া হবে। আর শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে ফল প্রকাশ করা হবে। বিশ্বস্বাস্থ্য সংস্থা নির্দেশনা মেনেই শিক্ষার্থীদের ফল সংগ্রহ করতে বলা হয়েছে। তবে কোনো অবস্থাতেই শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ফল প্রকাশের দিন জমায়েত হওয়া যাবে না। ফলে ফল প্রকাশের পর উচ্ছ্বাস-আনন্দ এ বছর আর দেখা যাবে না।

আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি সূত্র জানায়, এসএসসি ও সমমানের পরীক্ষার ফল পেতে ৮ লাখ ১২ হাজার ৮৫০ জন শিক্ষার্থী প্রি-রেজিস্ট্রেশন করেছে। এদের মধ্যে গ্রামীণফোন নম্বর থেকে ৩ লাখ ৮৩ হাজার ৮৬২ জন, রবি নম্বর থেকে ২ লাখ ৮৪ হাজার ৫১০ জন, টেলিটক নম্বর থেকে ৭২ হাজার ২৩৩ জন এবং বাংলালিংক নম্বর থেকে ৭২ হাজার ২৪৫ জন ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করেছেন। এবার কোনো অবস্থাতেই পরীক্ষা কেন্দ্র বা শিক্ষাপ্রতিষ্ঠানে ফল পাঠানো হবে না।

জানা গেছে, এসএসসির ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এজন্য SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ ঢাকা বোর্ড হলে Dha লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। ফল প্রকাশ হলেই ফিরতি এসএমএসে প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীর ফল জানানো হবে।

শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবেন। দাখিলের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এজন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। ফল প্রকাশ হলেই ফিরতি এসএমএসে প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীর ফল জানানো হবে।

এসএসসি ও দাখিল ভোকেশনালের ফল পেতে প্রি-রেজিস্ট্রেশন করতে যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করতে হবে। এজন্য SSC লিখে স্পেস দিয়ে কারিগরি বোর্ডের নামের প্রথম তিন অক্ষর অর্থাৎ Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২০ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে প্রি-রেজিস্ট্রেশন করতে হবে। ফল প্রকাশ হলেই ফিরতি এসএমএসে প্রি-রেজিস্ট্রেশন করা পরীক্ষার্থীর ফল জানানো হবে।

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরেই পরীক্ষা শেষ হওয়ার তিনমাসের কম সময়ের মধ্যে ফল প্রকাশ করা হলেও এবার করোনার কারণে পিছিয়ে যায়। এখন মাসের শেষ দিনে সেটা হলেও চলতি বছর স্কুলগুলোতে যাবে না ফলাফল। পাওয়া যাবে মোবাইল ফোনে আগেই নিবন্ধনের মাধ্যমে। সে প্রস্তুতি শেষের দিকে বলে জানিয়েছেন শিক্ষা বোর্ড চেয়ারম্যানরা।

আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান মনে করছেন, প্রকাশের একঘণ্টার মধ্যেই মোবাইল ফোনে ফল পেয়ে যাবেন শিক্ষার্থীরা। আন্তঃশিক্ষা বোর্ড চেয়ারম্যান অধ্যাপক জহিরুল ইসলাম বলেন, টেলিটকের সঙ্গে আমাদের এগ্রিমেন্ট হয়েছে। তারা ১০ ঘণ্টার মধ্যে যারা নিবন্ধন করবে, এটা পৌঁছে দেবে তাদের কাছে। প্রতিবছর মুঠোফোনে ফল পেতে ১০ টাকা করে খরচ করতে হলেও এবছর এ ফি নির্ধারণ করা হয়েছে মাত্র দুই টাকা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares