Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

জানা গেল বৈরুতে বিস্ফোরণের কারণ

অনলাইন ডেস্ক 444 বার
আপডেট সময় : Wednesday, August 5, 2020
জানা গেল বৈরুতে বিস্ফোরণের কারণ

1

লেবানন কর্তৃপক্ষ বলেছে, বৈরুতে বিস্ফোরণের কারণ অ্যামোনিয়াম নাইট্রেট। এটি একটি গন্ধহীন স্ফটিক উপাদান, যা সাধারণত সার হিসেবে ব্যবহৃত হয় এবং এটি কয়েক দশক ধরে অসংখ্য শিল্প বিস্ফোরণের কারণ হয়ে দাঁড়িয়েছে।

এ ধরণের দুর্ঘটনার মধ্যে রয়েছে টেক্সাসে সার কারখানায় ২০১৩ সালের বিস্ফোরণ, এতে ১৫ জনের মৃত্যু হয় এবং ২০০১ সালে ফ্রান্সের তুলুসি রাসায়নিক প্লান্টে বিস্ফোরণ, এতে মারা যায় ৩১ জন ।

অ্যামোনিয়াম নাইট্রেট জ্বালানি তেলের সঙ্গে মেশালে এটি ভয়ংকর বিস্ফোরকে পরিণত হয়, নির্মান শিল্পেও অ্যামোনিয়াম নাইট্রেট ব্যবহার করা হয়। এ ছাড়া বিদ্রোহী গ্রুপগুলো এটি বিস্ফোরক হিসেবে ব্যবহার করে। ১৯৯৫ সালে ওকলাহোমা সিটিতে বোমা বিষ্ফোরণের সঙ্গে এই উপাদানের সংশ্লিষ্টতা রয়েছে।

কৃষিতে অ্যামোনিয়াম নাইট্রেট সার হিসেবে দানা আকারে ব্যবহার করা হয় এবং আদ্রতায় এটি দ্রুত গলে মাটিতে মিশে নাইট্রোজেন উৎপাদন করে, এটি মাটির উর্বরতার চাবিকাঠি।

লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াব বলেছেন, বৈরুত বন্দরের পাশে একটি গুদামে ২ হাজার ৭৫০ মেট্রিক টন অ্যামেনিয়াম নাইট্রেট দীর্ঘকাল ধরে মজুদ ছিল, সেটিই এই বিস্ফোরণের কারণ, এতে অনেক মানুষের মৃত্যু হয়েছে এবং লেবাননের রাজধানীর অভূতপূর্ব ক্ষতি হয়েছে।

ইউনিভার্সিটি অব রুডি আইল্যান্ড এর রসায়ন শাস্ত্রের অধ্যাপক জিমমি অক্সলে বলেন, ওয়ারহাউসের স্বাভাবিক পরিস্থিতিতে উচ্চ তাপমাত্রার সংস্পর্শ ছাড়া অ্যামোনিয়াম নাইট্রেট বিস্ফোরকে পরিণত হওয়া কঠিন। যদি আপনারা বৈরুত বিস্ফোরণের ভিডিও দেখেন, আপনারা কালো ধোঁয়া দেখবেন, লাল ধোঁয়া দেখবেন, এর কারণ রাসায়নিক প্রক্রিয়া অসম্পূর্ণ।

অ্যামোনিয়াম নাইট্রেট একটি অক্সিডাইজার, এটি দহনকে আরও তীব্র করে এবং অন্যান্য পদার্থকে জ্বলতে সাহায্য করে, এটি নিজে খুব জ্বলন যোগ্য নয়।

ওকলাহোমা বোমা বিস্ফোরণের পরে যুক্তরাষ্ট্র অ্যামোনিয়াম নাইট্রেট সংরক্ষণ ও ব্যবহার বিধি আরও কড়াকড়ি করেছে। ২০০০ পাউন্ডের (৯০


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares