Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

পদ্মায় মিলছে বড় আকারের পাঙাশ

মঈনউদ্দিন সুমন
আপডেট সময় : Saturday, November 21, 2020
পদ্মায় মিলছে বড় আকারের পাঙাশ

1

মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ী উপজেলা সংলগ্ন পদ্মা নদীতে গত সপ্তাহ দুয়েক ধরে বিপুল পাঙাশ মাছ ধরা পড়ছে জেলেদের জালে। অন্য বছরের তুলনায় অপেক্ষাকৃত বেশি ও বড় আকারের পাঙাশ এ বছরে ধরা পড়ছে।

ওই এলাকার হাসাইল ও দীঘিরপাড় বাজারে পাঙাশ মাছ বিক্রি করা হচ্ছে। যার অধিকাংশ ক্রেতা ঢাকার। পাইকারি ৬৫০ থেকে ৭৫০ টাকা কেজিদরে বিক্রি হচ্ছে আড়তগুলোতে।

জেলার টঙ্গীবাড়ী উপজেলার মৎস্য কর্মকর্তা জাকির হোসেন মৃধা বলেন, ‘ওই এলাকা সংলগ্ন অঞ্চলে অন্য বছরের তুলনায় অন্তত ২৫ ভাগ বেশি পাঙাশ মাছ ধরা পড়েছে এ বছর। এ বছর বিপুল পাঙাশ মাছ পাওয়া গেলেও এটি আসলে কয়েক বছরের মৎস্য সংরক্ষণ কার্যক্রমের সুফল। মা ইলিশ সংরক্ষণের জন্য কয়েক বছর ধরে নির্দিষ্ট সময়ে ইলিশ মাছ ধরায় নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এর ফলে ইলিশের পাশাপাশি পাঙাশ মাছের সংখ্যা বৃদ্ধিতেও ভূমিকা রাখছে।’

হাওলদার বাণিজ্যালয়ের মালিক অনিক হাওলাদার বলেন, ‘এ বছরের পাঙাশ ছয় থেকে ১৫ কেজি পর্যন্ত পাওয়া যাচ্ছে। ঢাকার বাজারে এক থেকে দেড় হাজার টাকা কেজিদরে হয়ে থাকে। নদীর পাঙাশ খেতে অনেক সুস্বাদু। তাই ক্রেতাদের চাহিদাও বেশি। ভোর থেকে বাজারগুলোতে ক্রেতাদের বিপুল সমাগম ঘটে। দর কষাকষিতে মুখরিত থাকে বাজরের পরিবেশ।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares