Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

বিশ্বের প্রায় অর্ধেক মানুষ এখনও ঘরবন্দি

আন্তর্জাতিক ডেস্ক 12 বার
আপডেট সময় : Thursday, April 30, 2020

1

প্রাণঘাতী করোনাভাইরাসের বিস্তার রোধে বিভিন্ন দেশ লকডাউনে যাওয়ায় ঘরবন্দি হয়ে পড়ে বিশ্বের প্রায় অর্ধেক মানুষ। তবে পরিস্থিতির উন্নতির আভাসও দেখা দেওয়ায় স্পেন, জার্মানিসহ বেশ কয়েকটি দেশ বিধিনিষেধ শিথিল করেছে। ইতালিও সেই পথে যাচ্ছে।

তবে যুক্তরাজ্য এখনই লকডাউন তুলছে না জানিয়েছেন কোভিড-১৯ থেকে সেরে ওঠা দেশটির প্রধানমন্ত্রী বরিস জনসন। এই পর্যন্ত যে পৌনে ৯ লাখ রোগী করোনাভাইরাস মুক্ত হয়েছেন, তার মধ্যে স্পেনেই সবচেয়ে বেশি। দেশটির ১ লাখ ২০ হাজারের বেশি রোগী ইতোমধ্যে সেরে উঠেছেন।

আক্রান্তের সংখ্যা বেশি হলেও সুস্থ হওয়ার দিক থেকে নাটকীয় সাফল্য দেখিয়েছে জার্মানি। দেশটিকে করোনাভাইরাস মুক্তের সংখ্যা ১ লাখ ১৪ হাজার ৫০০। সবচেয়ে বিপর্যস্ত যুক্তরাষ্ট্রে ১ লাখ ৭ হাজার রোগী ইতোমধ্যে সেরে উঠেছেন। চীনে সেরে ওঠা রোগীর সংখ্যা ৭৮ হাজার ৩০৬ জন।

ইরানে ৭০ হাজার রোগী করোনাভাইরাসমুক্ত হয়েছেন। ইতালিতে সেরে ওঠা রোগীর সংখ্যা ৬৬ হাজার, ফ্রান্সে ৪৫ হাজার। আক্রান্তদের মধ্যে সবচেয়ে বেশি মানুষ মারা গেছে বেলজিয়ামে। দেশটিতে আক্রান্ত ৪৬ হাজারের মধ্যে ৭ হাজারেরই মৃত্যু ঘটেছে। মৃত্যুর হার ১৫ দশমিক ৪ শতাংশ।

মৃত্যুর হারে তার পরে রয়েছে ফ্রান্স (১৪.১), ইতালি (১৩.৫), যুক্তরাজ্য (১৩.৫)। আক্রান্ত ও মৃত্যুতে যুক্তরাষ্ট্র বিশ্বে শীর্ষে রইলেও মৃত্যুর হার সেখানে তুলনামূলক কম, ৫ দশমিক ৭ শতাংশ। অর্থাৎ প্রতি ১০০ আক্রান্তের মধ্যে প্রায় ৬ জনের মৃত্যু ঘটেছে সেখানে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares