Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়াল

অনলাইন ডেস্ক 169 বার
আপডেট সময় : Monday, June 22, 2020
বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়াল

5

বিশ্বে করোনাভাইরাস (কোভিড-১৯) সংক্রমণে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়িয়েছে। এ পর্যন্ত মৃত্যু হয়েছে ৪ লাখ ৭০ হাজারের কাছাকাছি। তবে আশার কথা হচ্ছে, এরইমধ্যে চিকিৎসা নিয়ে করোনা থেকে সুস্থ হয়ে উঠেছেন ৪৮ লাখ ৩৩ হাজার ৫২১ জন। সোমবার আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ড ও মিটারের ওয়েবসাইটে এসব তথ্য জানা যায়।

তথ্যমতে, চীনে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। ইতালি, স্পেন, জার্মানি, ফ্রান্স ও যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে মৃত্যুর সংখ্যা কমেছে। দেশগুলোতে দিন দিন বাড়ছে সুস্থতার সংখ্যা। এছাড়া ব্রাজিলে করোনা আক্রান্তের সংখ্যার পাশাপাশি সুস্থতার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। আক্রান্ত ও মৃত্যুর দিক থেকে ইতালি, স্পেন, চীনকে পেছনে ফেলে বর্তমানে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত ২৩ লাখ ৫৩ হাজার ৮০৯ জন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। তবে করোনায় আমেরিকায় প্রাণ হারিয়েছেন ১ লাখ ২২ হাজার ২৩৮ জন। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৯ লাখ ৭৯ হাজার ৭৩৮ জন।

দ্বিতীয়তে ব্রাজিলে দ্রুত বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটিতে করোনা সংক্রমণে সাড়ে ১০ লাখ ছাড়িয়েছে আক্রান্তের সংখ্যা এবং মৃত্যু হয়েছে ৫০ হাজার ৬৫৯ জনের। দেশটিতে সুস্থ হয়েছেন ৫ লাখ ৭৯ হাজার ২২৬ জন। অক্রান্তের দিক থেকে তৃতীয়তে আছে রাশিয়া। দেশটিতে করোনা সংক্রমণে মোট আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৪ হাজার ৬৮০ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ১১১ জনের। এছাড়া রাশিয়ায় সেরে উঠেছেন ৩ লাখ ৩৯ হাজার ৭১১ জন। মৃত্যুর দিক থেকে তৃতীয়তে আছে যুক্তরাজ্যের নাম। ইউরোপের এই দেশটিতে এখন পর্যন্ত প্রাণহানি হয়েছে ৪২ হাজার ৬৩২ জনের এবং আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৪ হাজার ৩৩১ জন।

আক্রান্তের সংখ্যায় পঞ্চমে ইউরোপের দেশ স্পেন। দেশটিতে করোনা সংক্রমণে আক্রান্ত হয়েছেন ২ লাখ ৯৩ হাজার ৩৫২ জন এবং মৃত্যু হয়েছে ২৮ হাজার ৩২৩ জনের। পেরুতে দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা। দেশটিতে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৫৪ হাজার ৯৩৬ জন এবং মারা গেছেন ৮ হাজার ৪৫ জন।

ইউরোপের আরেকটি দেশ ইতালিতে করোনায় মারা গেছেন ৩৪ হাজার ৬৩৪ জন এবং আক্রান্ত হয়েছেন ২ লাখ ৩৮ হাজার ৪৯৯ জন, ইরানে অক্রান্ত হয়েছেন ২ লাখ ৪ হাজার ৯৫২ জন এবং মারা গেছেন ৯ হাজার ৬২৩ জন, ফ্রান্সে করোনা সংক্রমণে আক্রান্ত ১ লাখ ৬০ হাজার ৩৭৭ জন এবং মৃত্যু ২৯ হাজার ৬৪০ জনের, জার্মানিতে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৯১ হাজার ৫৭৫ জন এবং মৃত্যু হয়েছে ৮ হাজার ৯৬২ জনের।

এদিকে কিছুদিন আগেও আক্রান্তের দিক থেকে সবার শীর্ষে থাকা দেশ চীনে করোনাভাইরাস সংক্রমণে আক্রান্তের সংখ্যা কমেছে। গত কয়েকদিন ধরে দেশটিতে নতুন করে কোনো মৃত্যুর খবর পাওয়া যায়নি। চীনের মোট আক্রান্ত হয়েছেন ৮৩ হাজার ৩৭৮ জন এবং মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৩৪ জনের। আর সেরে উঠেছেন ৭৮ হাজার ৪১৩ জন। অন্যদিকে, আক্রান্তের দিক থেকে ৪ নম্বরে অবস্থান করছে দক্ষিণ এশিয়ার দেশ ভারত। দেশটিতে করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা ৪ লাখ ২৬ হাজার ৯১০ জন। এদের মধ্যে মৃত্যু হয়েছে ১৩ হাজার ৭০৩ জনের। এ পর্যন্ত দেশটিতে করোনামুক্ত হয়েছেন ২ লাখ ৩৭ হাজার ২৫২ জন।

জাতীয় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউটের (আইইডিসিআর) সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে ১ লাখ ১২ হাজার ৩০৬ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। এর মধ্যে ১ হাজার ৪৬৪ জনের মৃত্যু হয়েছে এবং সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৫ হাজার ৭৭ জন।

উল্লেখ্য, এই নতুন ভাইরাস মূলত ফুসফুসে বড় ধরণের সংক্রমণ ঘটায়। জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ। নতুন ভাইরাসটির জেনেটিক কোড বিশ্লেষণ করে দেখা গেছে এটি অনেকটাই সার্স ভাইরাসের মতো। এই ভাইরাস নিয়ে বিশ্ব রাজনীতিতে চলছে নানা তর্ক-বিতর্ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares