Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

ভারতে হজযাত্রা বাতিল হতে চলেছে

রির্পোটারের নাম 21 বার
আপডেট সময় : Sunday, April 19, 2020

5

চলতি বছরে হজযাত্রা বাতিল হতে চলেছে। কেন্দ্রীয় সংখ্যালঘুবিষয়ক মন্ত্রী মুখতার আব্বাস নকভি জানিয়েছেন, এখনো পর্যন্ত যা অবস্থা তাতে সৌদি সরকার চলতি বছরের হজ যাত্রা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত না জানালেও এবার হজযাত্রা অসম্ভব বলে ধরে নেওয়া হচ্ছে। পৃথিবীজুড়ে বিমান চলাচল বন্ধ, এখন হজের কথা ভাবাই যাচ্ছে না।

এদিকে রাজ্য হজ কমিটির তরফে জানানো হয়েছে, জুন মাসের শেষে সৌদি আরবের উদ্দেশে কলকাতা থেকে প্রথম উড়ান রওনা হওয়ার কথা ছিল। নিয়মমাফিক হজের আবেদনকারীদের মার্চ মাস থেকে প্রশিক্ষণ ও ভ্যাকসিন দেওয়ার কথা। কিন্তু এপ্রিল শেষ হতে চললেও কিছুই চালু হয়নি বলে জানিয়েছেন রাজ্য হজ কমিটির সদস্য এ কে এম ফারহাদ। কারণ, ভ্যাকসিন ও প্রশিক্ষণ প্রদান এতদিনে শেষ হয়ে যাওয়ার কথা ছিল।

চলতি বছরে রাজ্য থেকে ৭ হাজার ৫৭৪ জন হজের জন্য আবেদন করেছেন। এদের সবাই প্রথম কিস্তির ৮১ হাজার টাকা জমা করেছেন। দ্বিতীয় কিস্তির এক লাখ এক হাজার টাকা ১৫ মার্চের মধ্যে জমা করার কথা ছিল। করোনা পরিস্থিতির জন্য দ্বিতীয় কিস্তির টাকা জমা দেওয়ার তারিখ ৩১ মার্চ পর্যন্ত বাড়ানো হয়েছিল। কিন্তু বর্তমান পরিস্থিতির জন্য ওই টাকা নেওয়াও বাতিল করা হয়েছে। ফি বছর ইদুজ্জোহার সময়ে মক্কায় হজ করতে যান বিশ্বের প্রায় তিরিশ লাখ মুসলিম। ভারত থেকে সংখ্যাটা প্রায় দুই লাখ।

রাজ্য হজ কমিটির চেয়ারম্যান তথা সাংসদ নাদিমুল হক বলেছেন, মক্কা ও মদিনায় এত লাখ লাখ মানুষের সমাবেশ এই পরিস্থিতিতে সম্ভব নয়। এবার হজযাত্রা বাতিল হতে বাধ্য।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares