Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

ভারত-চীন উত্তেজনা, মধ্যস্থতা করতে চান ট্রাম্প

অনলাইন ডেস্ক 50 বার
আপডেট সময় : Thursday, May 28, 2020

1

ভারত ও চীনের মধ্যে সীমান্তে উত্তেজনার মধ্যেই আগ বাড়িয়ে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে আমেরিকা। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প টুইটের মাধ্যমে প্রস্তাব দিয়েছেন, ভারত ও চীন দুই দেশকেই জানানো হয়েছে—আমেরিকা প্রয়োজনে দুদেশের মধ্যেকার ক্রমবর্ধমান সীমান্ত বিরোধের মধ্যস্থতা করতে তৈরি রয়েছে।

এদিকে, ভারত-চীন সীমান্তে উত্তেজনার মধ্যে দিল্লির প্রতিরক্ষা মন্ত্রকে ভারতীয় সেনার সিনিয়র কমান্ডারদের নিয়ে দুদিনের বৈঠক শুরু হয়েছে, যার নেতৃত্বে রয়েছেন সেনাবাহিনীর প্রধান জেনারেল এম এম নারাভানে। সেনা কমান্ডারদের ওই সম্মেলনে লাদাখে যেভাবে চীনা সেনা আগ্রাসন দেখিয়েছে, তা নিয়েই মূলত আলোচনা হচ্ছে বলে খবর। সেইসঙ্গে ভারতের সীমান্ত-সুরক্ষা সম্পর্কিত নানা বিষয় নিয়েও আলোচনা হওয়ার কথা।

এর আগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চীনের সঙ্গে ভারতের পারস্পরিক অবস্থান সম্পর্কে আলোচনা করতে একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেছেন। সীমান্ত সংঘাত নিয়ে ভারত ও চীনের উত্তেজনার মধ্যে চিনা ফৌজের সক্রিয়তা নিয়ে নতুন তথ্য দিয়েছে উপগ্রহ চিত্র। জানা গিয়েছে, তিব্বতের গারি গুনশা বিমান ঘাঁটিতে বড়সড় মাপের নির্মাণকাজ চালাচ্ছে চীন। উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, লাদাখের প্যাংগং লেক থেকে ২০০ কিমি দূরে গারি গুনশা ঘাঁটিতে অত্যাধুনিক যুদ্ধবিমান মোতায়েন করে রেখেছে চীন। সমুদ্রপৃষ্ঠ থেকে উচ্চতা চার হাজার ২৭৪ মিটার। বিশ্বের চতুর্থ উচ্চতম বিমানঘাঁটি তিব্বতের সেই গারি গুনশাই এখন আলোচনর কেন্দ্রবিন্দুতে।

৬ এপ্রিলের ছবিতে দেখা যাচ্ছে, গারি গুনশায় তখনও ততটা নির্মাণকাজের চিহ্ন নেই। কিন্তু তারপর ২১ মে-তে পাঠানো ছবি অবশ্য ভিন্ন কথা বলছে। মাস দেড়েকের মধ্যে গারি গুনশায় যে বিপুল নির্মাণ হয়েছে, তা স্পষ্ট বোঝা যাচ্ছে ওই ছবি দেখে। ভারত-চীন সংঘাতের পরিস্থিতির মধ্যেই যুদ্ধের প্রস্তুতি রাখতে সেনাকে নির্দেশ দিয়েছেন চীনা প্রেসিডেন্ট শি চিন পিং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares