Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

মুন্সীগঞ্জে উচ্ছে’র ভালো উৎপাদনে খুশি কৃষকরা

তুষার আহাম্মেদ
আপডেট সময় : Wednesday, November 18, 2020
মুন্সীগঞ্জে উচ্ছে'র ভালো উৎপাদনে খুশি কৃষকরা

5

মুন্সীগঞ্জে “উচ্ছে”র ভালো উৎপাদন ও বাজারে ভালো দাম পাওয়ায় লাভবান হচ্ছে কৃষকরা। কৃষকরা জানায়, এবছর উচ্ছে উৎপাদনে বিঘা প্রতি খরচ হয়েছে প্রায় ৫০হাজার টাকা। আর এক বিঘায় উৎপাদিত উচ্ছে পাইকারি বাজারে বিক্রি হচ্ছে ৭০-৮০হাজার টাকা মূল্যে। অর্থাৎ উচ্ছে বিক্রি করে বিঘা প্রতি কৃষকরা ২০থেকে ৩০হাজার টাকা লাভবান হচ্ছে। এদিকে জেলা কৃষিসম্প্রারণ অধিদপ্তর সূত্রে জানাগেছে, জেলার ৬টি উপজেলায় প্রায় ২৫হেক্টর জমিতে এবছর উচ্ছের আবাদ করেছে কৃষকরা।

সরজমিনে মুন্সীগঞ্জের মোল্লাচর, যোগনীঘাট, রামপাল ইউনিয়নের বজ্রযোগিনী এলাকায় দেখাযায়, উঁচু জমিতে চাষ করা হয়েছে উচ্ছে।
কৃষকরা জানান, জমি থেকে বর্তমানে পাইকারি ৫০-৫৫টাকা দামো ও খুচরা বাজারে ৬০থেকে৭০টাকা দামে উচ্ছে বিক্রি হচ্ছে। মুন্সীগঞ্জে উৎপাদিত উচ্ছে জেলার প্রয়োজন মিটানোর পাশাপাশি রাজধানীর যাত্রাবাড়ি ও কারওয়ান বাজার বিক্রির জন্য পাইকাররা ক্রয় করে নিয়ে যায়।

চাষী মহিউদ্দিন ফকির গত ৪০বছর যাবত উচ্ছের আবাদ করে আসছি, অন্য সবজির চাইতে উচ্ছে চাষে বেশি লাভ। এবছর ১০কানি জমিতে চাষ করেছি। উৎপাদন মৌসুমে ৬-৭সপ্তাহ ব্যাপি পর্যন্ত প্রতি সপ্তাহে জমি থেকে উত্তোলন করা সম্ভব। প্রতি সপ্তাহে বিঘা প্রতি ২০-২৫মণ উচ্ছে উত্তোলন করা যাচ্ছে।

আরেক কৃষক সাইফুল ইসলাম জানান, ৭বছর আগে দুবাই থেকে ফিরে আসি, পরে উচ্ছে চাষে ভালো লাভ হওয়ায় বিদেশ আর যাওয়া হয়নি। প্রবাসে থাকা অবস্থায় নিজের খরচ রেখে বড়জোর ২০হাজার টাকা অতিরিক্ত থাকতো। তবে দেশেই প্রতিমাসে এর বেশি টাকা আয় করছি।

কৃষক আবদুর রোকমান বেপারী জানান, ৭-৮বছর যাবত উচ্ছে চাষ করি। প্রতি সপ্তাহে জমি থেকে উত্তোলন করে রাস্তার পাশে চাঙারি দিয়ে সাজিয়ে রাখা হয় । রাত ৮টায় পাইকাররা এসে ট্রাকে ঢাকার যাত্রাবাড়ী-কারনবাজার নিয়ে যায়। স্থানীয় বাজারেও বিক্রি করা হয়।

আরেক কৃষক জয়নাল বলেন, বছরের যেকোন সময়ই উচ্ছে বীজ রোপন করা যায়, আর চারা গজানোর ৫০-৬০দিনের মাথায় উচ্ছে ফলন হয়। এরপরই জমি থেকে উত্তোলনের কাজ শুরু হয়।

মুন্সীগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ শাহ আলম জানান, মুন্সীগঞ্জ জেলার উঁচু এলাকা গুলেতে উচ্ছের চাষ ও ফলন ভালো হয়। এসব উচ্ছে আকার ও রং খুব সুন্দর। তাই সুযোগ অনুযায়ী কৃষকদের উচ্ছে চাষের পরামর্শ দেওয়া হয়। কৃষকরা ভালো উৎপাদনে অর্থ উপার্জন করে এটি সুখবর। উৎপাদ বেশি হলে কৃষকরা চাষাবাদে আরো বেশি উদ্ধুদ্ধ হবে।


এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares