Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

মুন্সীগঞ্জে যৌন হয়রানি, বাল্য বিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধে মতবিনিময় সভা

ডেস্ক রির্পোট 142 বার
আপডেট সময় : Wednesday, September 23, 2020
যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধে প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত

5

ব্র্যাক, সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি পরিচালিত ‘মেয়েদের জন্য নিরাপদ নাগরিকত্ব (মেজনিন)’ প্রকল্পের উদ্যোগে যৌন হয়রানি, বাল্যবিয়ে ও সাইবার বুলিং প্রতিরোধ শীর্ষক প্রধান শিক্ষকদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ সেপ্টেম্বর ২০২০ সকাল ১০টায় মুন্সিগঞ্জ আঞ্চলিক কার্যালয়ের সভা কক্ষে মেজনিন কর্মসূচি’র অন্তর্ভূক্ত ২৪টি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অংশগ্রহণে এই সভার আয়োজন করা হয়। উক্ত মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা শিক্ষা অফিসার জনাব মো: ইউনুছ ফারুকী। যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং এবং নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধে স্কুল প্রধানদের ভূমিকার উপর গুরুত্ব দিয়ে ব্র্যাক এই সভার আয়োজন করে। মতবিনিময় সভায় সভা প্রধানের দায়িত্ব পালন করেন মো: ফিরোজ ভূঞা, ব্র্যাক জেলা সমন্বয়কারী, মুন্সিগঞ্জ।

সভার শুরুতে শুভেচ্ছা বক্তব্য রাখেন ব্র্যাক জেলা সমন্বয়কারী মো: ফিরোজ ভূঞা। সভার প্রথান অতিথি জেলা শিক্ষা অফিসার জনাব মো: ইউনুছ ফারুকী সভার উদ্বোধন ঘোষনা ও বক্তব্য প্রদান শেষে সভার লক্ষ্য ও উদ্দেশ্যসহ মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি’র সিনিয়র জেলা ব্যবস্থাপক তারা সাংমা। মূল প্রবন্ধ উপস্থাপনের পর যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে পারস্পারিক অভিজ্ঞতা বিনিময় এবং সহযোগিতার ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ বিষয়ে মুক্ত আলোচনা পর্বে সকল অংশগ্রহণকারী আলোচনা করেন। উন্মুক্ত আলোচনা পর্ব শেষে আলোচনার সংক্ষিপ্তসার করেন সিনিয়র জেলা ব্যবস্থাপক তারা সাংমা।

সভার প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, প্রধান শিক্ষকরা জাতির বিবেক ও মানুষ গড়ার কারিগর। বাল্যবিয়ে ও যৌন হয়রানি বন্ধে তারা সমাজের অগ্রনী ভূমিকা পালন করেন। সমাজে তাদের কথার অনেক গুরুত্ব আছে। জেন্ডার বৈষম্য রোধেও শিক্ষকদের কাজ করতে হবে। শিক্ষকদের উদ্দেশ্যে তিনি আরো বলেন, আমরা যেন প্েরত্যকে নিজ নিজ অবস্থান থেকে যৌন হয়রানি, বাল্যবিয়ে, সাইবার বুলিং প্রতিরোধে শিক্ষার্থীদের মধ্যে সচেতনতা ও সংবেদনশীলতা তৈরি এবং ঐক্যবদ্ধভাবে কাজ করতে পারি। সেই সাথে শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক, স্থানীয় কমিউনিটির উদ্যোগী ব্যক্তি, জনপ্রতিনিধি, গণমাধ্যম প্রতিনিধি এবং আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সম্পৃক্তকরণের মাধ্যমে সমাজে সম্মিলিত উদ্যোগ গ্রহণ করতে পারি। সভায় ২৪ জন প্রধান শিক্ষক উপস্থিত থেকে বাল্যবিয়ে, যৌন হয়রানি ও সাইবার বুলিং প্রতিরোধে গুরুত্বপূর্ন মতামত ও সুপারিশ প্রদান করেন। ব্র্যাক সামাজিক ক্ষমতায়ন কর্মসূচির সেক্টর স্পেশালিষ্ট দেবাশীষ হালদারের সঞ্চালনায় সভায় ব্র্যাকের পক্ষে উপস্থিত ছিলেন জনাব বি এম আফজাল হোসেন, আঞ্চলিক ব্যবস্থাপক, দাবী ও মোঃ কামাল হোসেন, আঞ্চলিক ব্যবস্থাপক, প্রগতি, মোঃ সাইফুল ইসলাম, মানব সম্পদ কর্মকর্তা। আয়োজনে সার্বিকভাবে সহযোগিতা করেন সামাজিক ক্ষমতায়ন কর্মসূচি’র জুনিয়র সেক্টর স্পেশালিস্ট ফৌজিয়া ইয়াসমীন ও মো: আরিফুল ইসলাম, কর্মসূচি সংগঠক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares