Logo
ব্রেকিং নিউজ :
Wellcome to our website...

লৌহজংয়ে পদ্মা সেতুর রেলওয়ে প্রকল্পে গার্ডের গুলি, ৮ শ্রমিক জখম

রির্পোটারের নাম 587 বার
আপডেট সময় : Wednesday, May 6, 2020

1

মুন্সীগঞ্জের লৌহজংয়ে উপজেলার মেদিনীমন্ডলে পদ্মা সেতুর রেলওয়ে প্রকল্পে শ্রমিকদের ক্যাম্পে গার্ডের গুলি ও আঘাতে ৮ শ্রমিক আহত হয়েছে। বুধবার রাতে এই ঘটনায় জখম শ্রমিকদের শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসা দেয়া হচ্ছে।
বাংলাদেশ রেলওয়ে পদ্মা ব্রিজ রেল লিংক প্রজেক্টের (পিবিআরএলপি) প্রকল্প পরিচালক (পিডি) প্রকৌশলী গোলাম ফখরুদ্দিন এ চৌধুরী জানান, চীনা ঠিকাদার ‘সিআরইসি’র অধীনে ক্যাম্পটিতে শ্রমিকদের বেতন-ভাতা নিয়ে অসন্তোষের এক পর্যায়ে ঠিকাদারের গার্ড গুলি ছোড়ে। এতে ৫ শ্রমিক গুলিবিদ্ধ হয়। তাদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। পরে পাশের ক্যাম্প থেকে সেনা সদস্য এবং স্থানীয় পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। পিডি আরও জানান, পরিস্থিতি এখন পুরোপুরি নিয়ন্ত্রণে রয়েছে।

মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. মনিরুজ্জামান তালুকদার বলেন, পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে। বিষয়টি নিয়ে সংশ্লিষ্টদের সাথে কথা হয়েছে। সমস্যা সমাধানে বৃহস্পতিবার প্রকল্প পরিচালকসহ সংশ্লিষ্ট দায়িত্বশীলগণ ঘটনাস্থলে আসছেন।

প্রকল্পটির আরেক দায়িত্বশীল জানান, ঠিকাদারী প্রতিষ্ঠান চায়না রেলওয়ে ইঞ্জিনিয়ারিং কর্পোরেশনের (সিআরইসি) অধীনে ক্যাম্পটিতে ২০০-২৫০ শ্রমিক অবস্থান করছিল। সেখানে তাদের বেতন ভাতার পরিশোধের পূর্ব নির্ধারিত তারিখ ছিল। কিন্তু যথাযথভাবে তাদের পাওয়ানা পরিশোধ না করার কারণে এই অসন্তোষ দেখা দেয়। এটি চীনা ঠিকাদারে ম্যানেজম্যান্ট ব্যর্থতা। এজন্য তাদের নোটিশ করা হবে।

প্রকল্প পরিচালক জানান, আহত শ্রমিকদের পায়ে গুলি লেগেছে। সকলেই শঙ্কামুক্ত।
এদিকে শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন থাকা শ্রমিকদের মধ্যে রয়েছে- জাকির (২৫), পারভেজ (১৮), সুমন (২৭), রাজু (২৬), নাঈম (২১), রাসেল (২৪), শুভ (২২) ও আলী মুনসুর (৫০)।

উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরী বিভাগের চিকিৎসক ডা. শাহ আলম রাত ১১ টায় জানান, এ পর্যন্ত আহতাবস্থায় ৮ জনকে ষোলঘর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসার জন্য আনা হয়েছে। তবে এদের কারও অবস্থাই আশঙ্কাজনক নয়। এদের গায়ে স্প্রিন্টার বা ছিটা গুলির আঘাত রয়েছে। কারো কারো গায়ে রড দিয়ে আঘাতের চিহ্নও রয়েছে।

এছাড়াও প্রহরী নাজিম(৪৬) নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক জানান, রাতে শ্রমিকেরা তাঁদের দাবি দাওয়া নিয়ে ক্যাম্প থেকে পাশে পদ্মা সেতুর সার্ভিস এরিয়া-১ এ যেতে চাইলে নিরাপত্তা কর্মীরা তাতে বাঁধা দেয় ও শ্রমিকদের উপর গুলি চালায়। এতে আটজন শ্রমিক আহত হয়। ঠিকাদারে লোকজন রড দিয়েও পেটায়। এই শ্রমিক আরও জানান, চুক্তি ছিল ঠিকাদার থাকা খাওয়া বাদে প্রত্যেক শ্রমিককে মজুরী বাবদ প্রতিদিন ৩শ’ টাকা নগদ দেওয়ার কথা ছিল। কিন্তু গত ২০ এপ্রিলের পর থেকে শ্রমিকদের কোনো টাকা দেয়নি ঠিকাদারী প্রতিষ্ঠান। এই শ্রমিক দাবী করেন- এর আগে থেকেই শ্রমিকদের টাকা-পয়সা ও থাকা খাওয়া নিয়ে ঝামেলা করে আসছিল ঠিকাদারি প্রতিষ্ঠানটি ।

এই পরিস্থিতিতে ঠিকাদারী প্রতিষ্ঠান সিআরইস ‘র দায়িত্বশীল চাইনীজ কর্মকর্তাগণ ঘটনাস্থলে আসেন এবং শ্রমিকদের সাথে কথা বলেন। তবে এখনও তাদের পাওনা-দেনা নিয়ে বিরোধের নিস্পত্তি হয়নি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন। স্থানীয় প্রশাসন এবং বাংলাদেশ রেলওয়ে পদ্মা ব্রিজ রেল লিংক প্রজেক্টের দায়িত্বশীলরা শ্রমিকদের চিকিৎসাসহ অন্যান্য বিষয়গুলো তদারকি করছেন। বৃহস্পতিবার বিষয়টি সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

লৌহজং থানার ওসি আলমগীর হোসাইন জানান, করোনার কারণে পদ্মা সেতু রেলওয়ে প্রজেক্টের শ্রমিকরা লৌহজংয়ের মেদিনী মন্ডল ইউনিয়নের সিতারামপুর এলাকার প্রকল্পের ভেতরে বাংলা ম্যাচে থেকে কাজ করে যাচ্ছিল। করোনা কারণে শ্রমিকদের বৃহস্পতিবার থেকে অতিরিক্ত দেড় শত টাকা করে দেবার কথা ছিল। কিন্তু এ টাকা শ্রমিকরা পাবে কিনা এ নিয়ে সন্দিহান হয়ে তারা বাংলা ম্যাচের সামনে হট্টগোল ও জটলা পাকাতে থাকে। এ সময় প্রকল্পের মেরিন সিকিউরিটি গার্ডরা এগিয়ে গেলে শ্রমিকরা গার্ডদের উপর চড়াও হয়। গার্ড প্রথমে এক রাউন্ড ফাকা গুলি কেরে। এতে শ্রমিকারা আরও উত্তেজিত হয়ে উঠে। সিকিউরিটি গার্ডারা শ্রমিকদের পা লক্ষ্য করে শর্ট গানের আরও অন্তত চার রাউন্ড গুলি বর্ষণ করে। এতে ৮ শ্রমিক গুলিবিদ্ধ হয়ে আহত হয়। আহতদের তাৎনিক চিকিৎসার জন্য শ্রীনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেয়া হয়েছে। এছাড়াও শ্রমিকদের ইটপাটকেলে এক গার্ড আহত হয়। পুলিশ সুপার আব্দুল মোমেন পিপিএম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এ এখনও কোন মামলা হয়নি। এখনও গ্রেফতার বা আটক নেই বলে ওসি জানান।

– সভ্যতার আলো


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com
0Shares
0Shares